,

গ্যাসের সমস্যা কমানোর ঘরোয়া উপায়

সময় ডেস্ক ॥ শীতকালে অনেকেই গ্যাসের সমস্যায় ভোগেন। অনেকের আবার সারা বছরই এ সমস্যা দেখা দেয়। এ কারণে ঘন ঘন ঔষধ খান। তবে গ্যাসের সমস্যা কমাতে ঘন ঘন ঔষধ না খেয়ে প্রাকৃতিক উপায়েই কমানো সম্ভব। বিশেষজ্ঞদের মতে, গ্যাসের সমস্যা দীর্ঘদিন থাকলে গ্যাস্ট্রিকও হতে পারে। বছরের পর ঔষধ খেলে পরে কোনো ঔষধই শরীরে আর কাজ করে না। তাই ঔষধ খেয়ে গ্যাস ঠিক না করে প্রাকৃতিক উপায়ে এই সমস্যা দূর করা যেতে পারে। যেমন-
১. জোয়ান খুব ভালো গ্যাস প্রতিরোধক। গরম পানিতে বিট লবণ দিয়ে জোয়ান ভেজানো পানি দুপুরের খাওয়ার ৪৫ মিনিট পর খেলে ভালো উপকার পাওয়া যায়।
২. গ্যাস-অন্ত্রের জন্য আদা খুবই উপকারী। আদা খাওয়ার ফলে হজম খুব তাড়াতাড়ি হয়। পেট যদি খুব তাড়াতাড়ি খালি হয়ে যায় তাহলে সেই খালি পেটে গ্যাস হওয়ার সম্ভাবনা থাকে। তাই মসলাদার অথবা ভারী কোনো খাবার খাওয়ার আধ ঘণ্টা আগে আদা কুঁচি খেয়ে নিলে গ্যাসের সমস্যা অনেকটা কমে যাবে।
৩. মেনথল গ্যাসের সমস্যা খুব তাড়াতাড়ি দূর করতে পারে। চায়ের সঙ্গে মেনথল মিশিয়ে খেলে গ্যাসের পাশাপশি হজম খুব সহজে হয়। সেই সঙ্গে শরীরও বেশ সতেজ লাগে।
৪. রসুন গ্যাসের জন্য খুবই উপকারী। রসুন শুধুমাত্রই খাবারে অন্য স্বাদ আনে না। এতে থাকা ফাইবার হজমে সহায়তা করে।
৫. যে কোনো খাবারে অল্প একটু জিরা গুঁড়ো দিলে খাবারের স্বাদ পরিবর্তনের সঙ্গে গ্যাসের সমস্যাও কমে।
৬. সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস পানিতে তুলসি পাতার রস মিশিয়ে খেলে গ্যাসের সমস্যা দূর করা যায়। এছড়াও এই পাতার রস খেলে ওজনও কমে। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।


     এই বিভাগের আরো খবর